নিরাপদে ওষুধ সেবন করার জন্য ৬ টিপস

দৈনন্দিন জীবনে আমরা সবাই কম বেশি রোগ-ব্যাধির চিকিৎসার সাথে পরিচিত। আসুন আমরা জেনে নেই নিরাপদে ওষুধ সেবন করার জন্য ৬ টিপস। কারণ সঠিক নিয়মে ওষুধ সেবন করলে দ্রুত আরোগ্য লাভ করা যায়।

১. সর্বদা আপনার ওষুধ এবং ডোজগুলির একটি তালিকা রাখুন। ওষুধ সেবনের ফলে কোনও সমস্যা হলে ডাক্তার বা ফার্মাসিস্টকে অবহিত করতে ভুলবেন না।

২. আপনি যদি অন্য কোনও ওষুধ সেবন করেন তাহলে অবশ্যই ডাক্তার নতুন প্রেসক্রিপসন লেখার আগে ঐ ওষুধ গুলি সম্পর্কে অবহিত করুন ।

৩. যদি আপনার কোনও ওষুধ থেকে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হয়ে থাকে তবে অবিলম্বে আপনার ডাক্তার বা ফার্মাসিস্টের সাথে যোগাযোগ করুন। পার্শ্ব প্রতিক্রিয়া উপেক্ষা করবেন না ।

৪. ভরা এক গ্লাস পানি দিয়ে প্রেসক্রিপশন ওষুধ খাওয়াই ভাল। এটি পেটের জ্বালা রোধ এবং শোষণে সহায়তা করতে পারে। কোমল পানীয় বা আঙ্গুরের রসের সাথে ওষুধ সেবন করবেন না।

৫. যদি আপনার ডাক্তার বা ফার্মাসিস্ট না বলে তাহলে ওষুধকে খাবার ও পানীয়ের সাথে মিশাবেন না, ট্যাবলেট বা ক্যাপসুলকে চুষে খাবেন না, ভেঙ্গে চূর্ণ করবেন না, কারণ এটি ওষুধের কার্যকারিতা পরিবর্তন করতে পারে।

৬. সর্বদা আপনার ওষুধের সাথে দেওয়া যে কোনও দিকনির্দেশনা পড়ুন এবং মেনে চলুন।

পরিশেষে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করবেন না।

[প্রিয় পাঠক, আপনি যদি হেলথকেয়ার প্রফেশনাল হন তাহলে স্বাস্থ্যসেবা.কম এ লিখতে পারেন। রোগ লক্ষন ও প্রতিকার, ওষুধ, খাবারের গুনাগুন ও স্বাস্থ্য সম্পর্কিত লাইফস্টাইল নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ের ছবিসহ ই-মেইল করুন- write@shasthoseba.com -এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

Related posts

Leave a Comment