হাই ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপ প্রতিরোধের ৭ টি ঘরোয়া সমাধান

হাই ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপ কি?

হাই ব্লাড প্রেশার, হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ নামেও পরিচিত। উচ্চ রক্তচাপ তখনি সৃষ্টি হয় যখন আর্টারিতে রক্তের অনেক প্রেশার থাকে। স্বাভাবিক রক্তচাপ 120/80 mm Hg এর কম।

একে সাইলেন্ট কিলারও বলা হয়ে থাকে, কারন সাধারণত হৃদরোগে উল্লেখযোগ্য ক্ষতি না হওয়া পর্যন্ত কোন উপসর্গ সৃষ্টি করে না। দৃশ্যমান উপসর্গ ছাড়া, অধিকাংশ মানুষ জানে না যে তাদের উচ্চ রক্তচাপ রয়েছে।

ওষুধ ছাড়াও ঘরেই যদি নিয়মিত কিছু অভ্যাস করা যায়, তাহলে খুব সহজেই নিয়ন্ত্রণে রাখা যেতে পারে হাইব্লাড প্রেসারকে ৷

. নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ: দিনে 30 থেকে 60 মিনিট ব্যায়াম স্বাস্থ্যকর জীবনযাত্রার একটি গুরুত্বপূর্ণ অংশ। নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ রক্তচাপ কমানোর পাশাপাশি আপনার মেজাজ, শক্তি এবং ভারসাম্যকে উপকৃত করে। এটি ডায়াবেটিস এবং অন্যান্য ধরনের হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।

. DASH ডায়েট অনুসরণ: Dietary Approaches to Stop Hypertension(DASH) পদ্ধতি অনুসরণ করলে সিস্টোলিক রক্তচাপ 11 mm Hg পর্যন্ত কমতে পারে। DASH ডায়েট গঠিত হয়: ফলমুল, সবজি, এবং পুরো শস্য খাওয়া। কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার, চর্বিহীন খাবার, মাছ এবং বাদাম খাওয়া। পূর্ণ-চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য এবং ফ্যাটিযুক্ত খাবারের মতো খাবারগুলি বাদ দেওয়া।

. লবন কম খাওয়াপ্রতিদিনের খাবার থেকে লবন বাদ দিন। রক্তচাপ কমানোর জন্য সর্বনিম্নভাবে লবন খাওয়া রাখা গুরুত্বপূর্ণ হতে পারে।

. অতিরিক্ত ওজন কমানো: রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ওজন কমানো গুরুত্বপূর্ণ।  মাত্র 4.5 কেজি  ওজন কমানোর ফলে আপনার রক্তচাপ কিছুটা কমতে পারে। রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য আপনার কোমরের পরিমাপ ও গুরুত্বপূর্ণ। আপনার কোমর চারপাশে অতিরিক্ত চর্বিকে visceral চর্বি বলা হয়। এটি পেটের বিভিন্ন অঙ্গ ঘিরে থাকে। এটি উচ্চ রক্তচাপ সহ গুরুতর স্বাস্থ্য সমস্যা করতে পারে। সাধারণভাবে, পুরুষদের কোমরের পরিমাপ 40 ইঞ্চি কম রাখা উচিতেএবং নারীদের 35 ইঞ্চি চেয়ে কম কম রাখা উচিত।

. ধূমপান বর্জন করুন: প্রতেকটি সিগারেট সেবনের পরে কয়েক মিনিটের জন্য সাময়িকভাবে রক্তচাপ বেড়ে যায়। যাদের উচ্চ রক্তচাপ আছে তারা ধূমপান করলে উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি অনেক বেশি। ধূমপান ছেড়ে দেওয়ার ফলে অন্য অনেক স্বাস্থ্য সুবিধার পাশাপাশি, আপনার রক্তচাপ স্বাভাবিক হতে পারে। আজ থেকে ধূমপান ছেড়ে দিন।

. মানসিক চাপমুক্ত থাকুন: মাত্রাতিরিক্ত মানসিক চাপ সাময়িকভাবে আপনার রক্তচাপ বাড়াতে পারে। এ কারণে মানসিক চাপ থেকে নিজেকে দূরে রাখুন। প্রয়োজনে ইয়োগা, মেডিটেশন ও শ্বাস-প্রশ্বাসের অনুশীলন করুন।

উচ্চ রক্তচাপের ঝুঁকি সমূহ:উচ্চ রক্তচাপের চিকিৎসা না করা হলে, স্ট্রোক, হার্ট অ্যাটাক, এবং কিডনি ক্ষতি সহ গুরুতর স্বাস্থ্য জটিলতা হতে পারে। নিয়মিত ডাক্তারের পরামর্শ আপনাকে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সহায়তা করতে পারে। 130/80 mm Hg বা তার উপরে রক্তচাপ উচ্চ বলে মনে করা হয়। আপনি যদি সম্প্রতি উচ্চ রক্তচাপের রোগ নির্ণয় পেয়ে থাকেন তবে ডাক্তারের পরামর্শ নিন।

আপনার চিকিৎসা পরিকল্পনার মধ্যে অন্তর্ভুক্ত হতে পারে, ঔষধ, জীবনধারা পরিবর্তন, বা থেরাপির সংমিশ্রণ।

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিটি লাইফস্টাইল পরিবর্তন 4 থেকে 5 mm Hg সিস্টোলিক (শীর্ষ নম্বর) এবং ২ থেকে 3 mm Hg ডায়াস্টলিক (নীচের নম্বর) দ্বারা রক্তচাপ কমিয়ে আনতে পারে।

লবণ খাওয়া কমানো এবং খাদ্যতালিকাগত পরিবর্তনগুলি রক্তচাপ কমিয়ে দিতে পারে।

তথ্যসূত্র: হেল্থলাইন ডটকম

[প্রিয় পাঠক, আপনি যদি হেলথকেয়ার প্রফেশনাল হন তাহলে স্বাস্থ্যসেবা.কম এ লিখতে পারেন। রোগ লক্ষন ও প্রতিকার, ওষুধ, খাবারের গুনাগুন ও স্বাস্থ্য সম্পর্কিত লাইফস্টাইল নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ের ছবিসহ ই-মেইল করুন- write@shasthoseba.com -এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

Related posts

Leave a Comment