করোনাভাইরাস প্রতিরোধে (WHO) এর গুরুত্বপূর্ণ পরামর্শ

করোনাভাইরাস (কোভিড-১৯) সম্পর্কে অহেতুক আতঙ্কিত না হয়ে তা প্রতিরোধে World Health Organization (WHO) এর গুরুত্বপূর্ণ পরামর্শগুলো জেনে নিন

ঘন ঘন হাত পরিষ্কার করুন

সাবান-পানি অথবা অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার দিয়ে ঘষে আপনার হাত নিয়মিত এবং ভালভাবে পরিষ্কার করুন। সাবান ও পানি দিয়ে হাত ধোয়া বা অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার আপনার হাতের ভাইরাসকে মেরে ফেলে।

সামাজিক দূরত্ব বজায় রাখুন

নিজের এবং কাশি বা হাঁচি হয় এমন কারও মধ্যে কমপক্ষে 1 মিটার (3 ফুট) দূরত্ব বজায় রাখুন। কেন? যখন কেউ কাশি বা হাঁচি দেয় তখন তাদের নাক বা মুখ থেকে ছোট ছোট তরল ফোঁটা স্প্রে আকারে বের হয় যার মধ্যে ভাইরাস থাকতে পারে। যদি আপনি কাশি দেওয়া ব্যক্তির খুব কাছাকাছি থাকেন এবং ঐ ব্যক্তি যদি করোনাভাইরাসে আক্রান্ত হয় তবে শ্বাসের মাধ্যমে COVID-19 ভাইরাস সহ ফোঁটাগুলি আপনার দেহে প্রবেশ করতে পারে ।

চোখ, নাক এবং মুখ স্পর্শ করা করা থেকে বিরত থাকুন

যেহেতু হাত দিয়ে অনেক কিছু স্পর্শ করা হয় এবং সেখান থেকে ভাইরাস হাতে লাগতে পারে। দূষিত হয়ে গেলে, হাতগুলি আপনার চোখ, নাক বা মুখে ভাইরাস স্থানান্তর করতে পারে। সেখান থেকে ভাইরাসটি আপনার দেহে প্রবেশ করতে পারে এবং আপনাকে অসুস্থ করতে পারে।

হাঁচি-কাশি শিষ্টাচার মেনে চলুন

নিশ্চিত হোন যে আপনি এবং আপনার চারপাশের লোকজন হাঁচি-কাশি শিষ্টাচার পালন করছেন। হাঁচি-কাশি দেয়ার সময় টিস্যু দিয়ে বা আপনার বাঁকানো কনুই দিয়ে নাক-মুখ ঢেকে রাখুন, সাথে সাথে ঢাকনা যুক্ত পাত্রে টিস্যু ফেলে দিন এবং হাত পরিষ্কার করে ফেলুন। হাঁচি-কাশির সময় বের হওয়া ছোট তরল ফোঁটা ভাইরাস ছড়ায়। হাঁচি-কাশি শিষ্টাচার মেনে আপনি আপনার চারপাশের লোকজনকে ঠান্ডা, ফ্লু এবং COVID-19 এর ভাইরাস থেকে রক্ষা করুন।

আপনার যদি জ্বর, কাশি এবং শ্বাস নিতে সমস্যা হয় তবে তাড়াতাড়ি চিকিৎসকের শরণাপন্ন হোন।

আপনি অসুস্থ বোধ করলে বাড়িতেই থাকুন। আপনার যদি জ্বর, কাশি এবং শ্বাস নিতে সমস্যা হয় তবে চিকিৎসকের পরামর্শ নিন অথবা আইইডিসিআর হটলাইনে যোগাযোগ করুন । চিকিৎসকের সাথে কথা বলার সময় আপনার ভ্রমণের বিস্তারিত ও সঠিক ইতিহাস উল্লেখ করুন। এটি আপনাকে রক্ষা করবে এবং ভাইরাস এবং অন্যান্য সংক্রমণের বিস্তার রোধ করতে সহায়তা করবে।

তথ্যসূত্র: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)

Related posts

Leave a Comment