ত্বকের জন্য ক্ষতিকর খাবার

বাহ্যিক পরিচর্যা ক্ষণিকের জন্য ত্বক সুন্দর করে। গভীর থেকে উজ্জ্বল ও স্বাস্থ্যকর ত্বক পেতে চাইলে খাদ্যাভ্যাসে আনতে হবে পরিবর্তন।

আমাদের ত্বকের ক্ষতি করছে আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা বেশ কিছু খাবার যেগুলি সম্পর্কে আমাদের অনেকেরই তেমন কোনও ধারণা নেই! ফলে নিয়মিত ত্বক ও চুলের পরিচর্যার নানা আয়োজন থাকা সত্ত্বেও তার ক্ষতি হয়েই চলেছে।

আসুন জেনে নেওয়া যাক যে খাবারগুলো ত্বকের জন্য খুবই ক্ষতিকর:

চিনি: অতিরিক্ত চিনি দেওয়া খাবার বা মিষ্টি খাবার শরীরের মেদ বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বক শুষ্ক করে তোলে। এর ফলে কপালে, চোখের কোনায় বলিরেখা দেখা দিতে পারে। তাই মিষ্টি খেতে ইচ্ছা হলে চিনির বদলে মিষ্টি ফল খান। ফল প্রাকৃতিক চিনি ও অ্যান্টিঅক্সিডেন্টয়ে ভরপুর। যা বয়সের ছাপ কমাতে সাহায্য করে।   

লবণ: অতিরিক্ত মাত্রায় লবণ খেলে মুখ ফোলা দেখাতে পারে, থুতনির নিচে মেদ বাড়তে পারে। শরীরে পানি ধরে রাখে লবণ। ফলে দেহে ফোলা ও রুক্ষ ভাব আসতে পারে। এই প্রভাব সারা শরীরেই দেখা যায়। তবে শরীরের ত্বক যেখানে পাতলা (যেমন- চোখের চারপাশ) লবণ বেশি গ্রহণ করলে সেসব জায়গায় ফোলাভাব দেখা দেয়। শরীরে পানি ধরে রাখলেও সেই তরল শরীরে অন্য কোনো কাজে আসে না। তাই অতিরিক্ত লবণ গ্রহণের আরেকটা ক্ষতিকর প্রভাব হল এটা শরীরকে পানি শূন্য করে ফেলে। খুব স্বাভাবিকভাবেই এটা ত্বককে শুষ্ক করে খসখসে ও দাগের সৃষ্টি করে। অতিরিক্ত লবণ গ্রহণ করায় কোলাজেনের মাত্রা কমে এবং ত্বক স্থিতিস্থাপকতা হারিয়ে দ্রুত বয়সের ছাপ পড়ে।

দুগ্ধজাত খাবার: দুধ, পনির, দই ইত্যাদি খাবার ত্বকের কোনো উপকারেই আসে না। এসব খাবারে কিছু উপাদান আছে যা হরমোনের উপর প্রভাব রেখে তেল উৎপাদন বৃদ্ধি করে। তেল উৎপাদন যত বেশি হবে লোমকূপ বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনাও তত বেশি। যা ত্বকের জন্য হানিকর।

[প্রিয় পাঠক, আপনি যদি হেলথকেয়ার প্রফেশনাল হন তাহলে স্বাস্থ্যসেবা.কম এ লিখতে পারেন। রোগ লক্ষন ও প্রতিকার, ওষুধ, খাবারের গুনাগুন ও স্বাস্থ্য সম্পর্কিত লাইফস্টাইল নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ের ছবিসহ ই-মেইল করুন- write@shasthoseba.com -এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

Related posts

Leave a Comment