নিয়মিত বাদাম খাওয়ার ৮ উপকারিতা

বাদাম একটি খুব জনপ্রিয় খাদ্য, সুস্বাদু এবং সব ধরণের খাদ্যের সাথে উপভোগ করা যায়। বাদামে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ই, ফাইবার, সেলেনিয়াম, ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়াম এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং আরও কত কী, যা নানাভাবে শরীরের উপকার করে।

বাদাম খাওয়ার স্বাস্থ্য উপকারিতা:

. অনেক পুষ্টির একটি মহান উৎস: বাদামে বেশি উপকারি চর্বি, কম কার্বোহাইড্রেট থাকে, এবং ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, এবং সেলেনিয়াম সহ বিভিন্ন পুষ্টির একটি মহান উৎস।

. অ্যান্টিঅক্সিডেন্টের উৎস: বাদামকে অ্যান্টিঅক্সিডেন্ট এর পাওয়ারহাউজ বলা হয়। বাদামে পলিফেনল নামে পরিচিত অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা আপনার কোষকে ফ্রি রেডিকেলের কারণে ক্ষতির হাত থেকে রক্ষা করে।

. ওজন হ্রাস করতে সাহায্য করে: যদিও বাদাম একটি উচ্চ-ক্যালোরি খাবার বলে মনে করা হয়, তবে গবেষণা পরামর্শ দেয় যে বাদাম আপনাকে ওজন কমানোর জন্য সাহায্য করতে পারে।

. খারাপ কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডস এর মাত্রা কমে:  বাদাম “ভাল” এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে এবং “খারাপ” এলডিএল কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডসকে কমাতে সহায়তা করে।

. টাইপ 2 ডায়াবেটিস এবং মেটাবলিক সিন্ড্রোমের জন্য উপকারী: বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, যখন টাইপ 2 ডায়াবেটিস এবং বিপাকীয় সিন্ড্রোমের মানুষ তাদের খাদ্যের মধ্যে বাদাম অন্তর্ভুক্ত করে তখন রক্তে সুগার, রক্তচাপ এবং অন্যান্য সমস্যা কমে যায়।

. ইনফ্ল্যামেশন (প্রদাহ) কমাতে পারে: গবেষণায় দেখা যায় যে, বাদাম প্রদাহ কমাতে পারে, বিশেষ করে ডায়াবেটিস, কিডনি রোগ, এবং অন্যান্য গুরুতর রোগে আক্রান্ত মানুষের।

. উপকারী ফাইবার: বাদামে ফাইবার আছে, যা রোগের ঝুঁকি কমাতে পারে, আপনাকে পূর্ণ রাখতে সহায়তা করে, ক্যালোরি শোষণ হ্রাস করে এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে।

. হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে পারে: বাদাম হার্ট অ্যাটাক এবং স্ট্রোক এর ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কমিয়ে দিতে পারে। বাদাম “খারাপ” এলডিএল কোলেস্টেরল কমায়, “ভাল” এইচডিএল কোলেস্টেরল বাড়ায়, ধমনী ফাংশন বাড়ায়, এবং অন্যান্য সুবিধা রয়েছে।

বাদাম সুস্বাদু এবং ব্যাপকভাবে পাওয়া যায়: বাদাম সম্পূর্ণরূপে বা খাদ্য উপকরন হিসাবে খাওয়া যায়। কাঁচা অথবা ভাজা বাদাম স্বাস্থ্যকর।

তথ্যসূত্র: হেল্থলাইন ডটকম

[প্রিয় পাঠক, আপনি যদি হেলথকেয়ার প্রফেশনাল হন তাহলে স্বাস্থ্যসেবা.কম এ লিখতে পারেন। রোগ লক্ষন ও প্রতিকার, ওষুধ, খাবারের গুনাগুন ও স্বাস্থ্য সম্পর্কিত লাইফস্টাইল নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ের ছবিসহ ই-মেইল করুন- write@shasthoseba.com -এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

Related posts

Leave a Comment