শীতে রোগ প্রতিরোধে খান এই ফলগুলো

রোগ প্রতিরোধ করার জন্য প্রতিদিনের চাহিদা অনুযায়ী ভিটামিন  যুক্ত খাবার গ্রহণ করতে হবে। শীতে  কয়েকটি ফল আপনার খাদ্য তালিকায় রাখতে পারেন, যেগুলো প্রয়োজনীয় ভিটামিন সরবরাহ করতে পারে—

কমলালেবু

এই ফল খেতে যেমন সুস্বাদু, তেমনই এতে রয়েছে প্রচুর পুষ্টিকর উপাদান। এতে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার রয়েছে। কমলালেবু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

আঙুর

আঙুর একটি জনপ্রিয় ফল। এটি ছোট বড় সবাই পছন্দ করে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে,যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে।

বেদানা

শীতকালীন অত্যন্ত আকর্ষণীয় ও রসালো ফলের মধ্যে অন্যতম হচ্ছে বেদানা বা আনার। অনেকে এটিকে ডালিমও বলে থাকে। বেদানা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এটি যেকোনো রোগের বিরুদ্ধে লড়াই করতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে।

পেয়ারা

পেয়ারা স্বাস্থ্যের জন্য উপকারী। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। পেয়ারার বিশেষ পাঁচটি গুণ রয়েছে। এটি ডায়াবেটিসের জন্য উপকারী, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, চোখের জন্য ভালো, পেটের জন্য উপকারী আর ক্যানসার প্রতিরোধী।

বরই

শীতের সবচেয়ে বেশি জনপ্রিয় হচ্ছে নানা জাতের কুল বা বরই। এই ফলটি বেশ উপকারী ও পুষ্টিগুণসম্পন্ন। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ফলে এটি সংক্রামক রোগ দূর করতে সহায়তা করে। যেমন: টনসিলাইটিস, ঠোঁটের কোণে ঘা, জিহ্বায় ঘা, ঠোঁটের চামড়া উঠে যাওয়া ইত্যাদি দূর করে। বরই এর রসকে ক্যানসাররোধী হিসেবে গণ্য করা হয়। এই ফলের রয়েছে ক্যানসার কোষ, টিউমার কোষ ও লিউকেমিয়ার বিরুদ্ধে লড়াই করার অসাধারণ ক্ষমতা। যকৃতের নানা রোগ প্রতিরোধে সহায়তা করে এই ফল। যকৃতের কাজ করার ক্ষমতা বাড়িয়ে তোলে।

আমলকি

ভিটামিন-সি’র রাজা হিসেবে খ্যাত শীতকালীন ফল আমলকি। ত্বক সুরক্ষা, মাড়ি মজবুত করতে এবং ক্যান্সার প্রতিরোধক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আমলকি।

জলপাই

শীতকালীন ভিটামিন-সি সমৃদ্ধ ফল হচ্ছে জলপাই। উচ্চরক্তচাপ, কোষ্ঠকাঠিন্য ও পাকস্থলীর কোলন ক্যান্সার দূর করতে জলপাইয়ের জুড়ি নেই। এন্টিঅক্সিডেন্টে ভরপুর এ ফলে আরও রয়েছে ভিটামিন-এ এবং ভিটামিন-ই।

আপেল

সারা বছর পাওয়া গেলেও শীতকালে বেশি পাওয়া যায় প্রচুর আঁশযুক্ত ফল আপেল। এতে রয়েছে ভিটামিন-সি, ভিটামিন-এ, ভিটামিন-বি১, ভিটামিন-বি১২, ভিটামিন-বি৬ ও এন্টিঅক্সিডেন্ট। আপেল কোষ্ঠকাঠিন্য ও বিভিন্ন ধরনের ক্যান্সার প্রতিরোধক হিসেবে কাজ করে থাকে।

সফেদা

শীতকালীন আর একটি ফল হল সফেদা। আমাদের দেশে এই ফলটি একসময় তেমন একটা পরিচিত ছিল না। কিন্তু এখন এই ফলটি প্রিয় ফলের তালিকায় চলে এসেছে এর পুষ্টিগুণের কারণে। ক্যান্সার প্রতিরোধক, কোষ্ঠ্যকাঠিন্য দূর, কিডনি সুরক্ষা ও সতেজ ত্বক ছাড়াও সফেদা কোলেস্টেরল ও ব্লাডসুগার নিয়ন্ত্রণে যথেষ্ট ভূমিকা রাখে। সফেদায় রয়েছে ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-বি কমপ্লেক্স, পটাশিয়াম, কপার, আয়রন ও ফাইবার।

মাল্টা

মাল্টাকে ভিটামিন ‘সি’র অভাব পূরণে বেছে নিতে পারেন। এতে পেকটিন নামের একধরনের ফাইবার আছে, যা কোলন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। মাল্টা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই বহুমূত্র রোগ আছে যাঁদের, তাঁরা কিন্তু নির্দ্বিধায় খেতে পারেন। এটি আপনাকে মুক্তি দেবে ত্বকের বলিরেখা থেকে। সে সঙ্গে লাবণ্য ধরে রাখার কাজটিও করবে।

[প্রিয় পাঠক, আপনি যদি হেলথকেয়ার প্রফেশনাল হন তাহলে স্বাস্থ্যসেবা.কম এ লিখতে পারেন। রোগ লক্ষন ও প্রতিকার, ওষুধ, খাবারের গুনাগুন ও স্বাস্থ্য সম্পর্কিত লাইফস্টাইল নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ের ছবিসহ ই-মেইল করুন- write@shasthoseba.com -এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

Related posts